Logo
শিরোনাম
ঈদগাঁওতে মহিলা ভাইস চেয়ারম্যানে প্রজাপতি প্রতীকের মেহেনূর আক্তার পাখি চকরিয়ার হারবাংয়ে হাতি মারার বৈদ্যুতিক ফাঁদে জড়িয়ে কৃষকের মৃত্যু! ৬ষ্ঠতম নির্বাচনকে ঘিরে আনসার মার্কায় নির্বাচনে অংশ গ্রহনে বর্তমান চেয়ারম্যান মোস্তফা জামাল ঈদগাঁওতে সাধারণ ভোটারদের আস্থা অর্জনে  একধাপ এগিয়ে শামসুল আলম ঈদগাঁও উপজেলা নির্বাচনে চারজন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে দ্বিমুখী লড়াইয়ের আভাস  নাইক্ষংছড়ি উপজেলা আওয়ামীলীগের কর্মী সভা অনুষ্ঠিত ফাইতং হাফেজ খানার জন্য জমি দান করলেন হেলাল উদ্দিন বিএ ফাইতং বাজারে রাতে ছিনতাইকারী ও ডাকাতি মারধর শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত ঈদগাহ হাই স্কুল প্রধান শিক্ষক খুরশীদুল জান্নাত উপজেলা আকস্মিক ঘূর্ণিঝড়ে ৯ শতাধিক ঘরবাড়ি লন্ডভন্ড

মৌলভীবাজারের কমলগঞ্জে মনিপুরী ভাষা উৎসব উদযাপিত

কে এস এম আরিফুল ইসলাম, মৌলভীবাজার:মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নস্থ মণিপুরী ভাষাকে বাংলাদেশের প্রেক্ষাপটে বাঁচিয়ে রাখা ও বিকশিত করার লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এবারও বাংলাদেশ মণিপুরী সাহিত্য সংসদ এর আয়োজনে তেতইগাঁও রসিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ে মণিপুরি সম্প্রদায়ের ভাষা উৎসব উদযাপন করা হয়েছে।

শুক্রবার (১৩ই মে) সকাল সাড়ে ১০ টায় জাতীয় পতাকা ও বাংলাদেশ মনিপুরী সাহিত্য সংসদের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন করেন তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শাহেনা বেগম। পরে বিদ্যালয় প্রাঙ্গণ থেকে এক বণার্ঢ্য র‍্যালি আদমপুর বাজারের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে আবার বিদ্যালয় প্রাঙ্গণে মিলিত হয়। সকাল সাড়ে ১১টায় ১ম-৮ম ( ক শাখা) ও ৯ম-১০ম (খ শাখা) শিক্ষার্থীদের অংশগ্রহণে মণিপুরী ভাষার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে দুই শতাধিক মণিপুরী ছাত্রছাত্রী অংশগ্রহণ করে। বিকেল ৩ টায় সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ পর্বে বাংলাদেশ মনিপুরী সাহিত্য সংসদের সভাপতি কবি ও প্রাবন্ধিক এ কে শেরাম এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নামব্রম শংকর ও কবি আয়েকপাম অঞ্জু এর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন লেখক ও গবেষক ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সৌরভ সিকদার। বিশেষ অতিথি ছিলেন লেখক ও গবেষক এবং জাবারাং কল্যাণ সমিতি নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, আন্তর্জাতিক আদিবাসী ভাষা দশক উদযাপন জাতীয় কমিটির উন্নয়নকর্মী ও সদস্য সচিব বাঁধন আরেং, দৈনিক প্রথম আলো কমলগঞ্জ প্রতিনিধি মুজিবুর রহমান রঞ্জু প্রমুখ। এছাড়াও শিক্ষক সাংবাদিক সহ বিভিন্ন শ্রেণীর পেশার মানুষ উৎসবে অংশগ্রহণ করেন। আর গত ২০০৮ সাল থেকে মণিপুরী ভাষা উৎসব পালিত হয়ে আসছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


error: Content is protected !!